আপনি প্রধানমন্ত্রী না হোন অন্তত দক্ষিণ বঙ্গবাসীর বোন দূর্গা তো হতে পারেন?

0
1128

বাংলাদেশের প্রাচীন নৌ বন্দর পটুয়াখালী আজও দক্ষিণের একটি বঞ্চিত জনপদ। কৃষি ছাড়া যেমন গর্ব করার মত কিছু নেই, তার উপর আবার ৭০, ৯১ কিংবা সিডর, আইলারাতো আছেই সংবছর সর্বস্ব কেড়ে নেয়। তবুও জনপদটি যথেষ্ট গুরুত্ব বহন করে বলেই প্রতিটি সরকার প্রধানই এখানে আসেন সহমর্মিতা জানাতে, সমর্থন জানাতে আর সাথে প্রতিশ্রুতির ফুলঝুরি!

আমাদের স্থানীয় রাজনৈতিক দলগুলো, ব্যবসায়ী, পেশাজীবি, সাংবাদিক সহ নানাবিধ সংগঠন সমূহ দাবী পেশ করেন উন্নয়নের। সকলের সাথে আমরা আম জনতাও স্বপ্নদেখি সুন্দর ও স্বচ্ছল পটুয়াখালীর। আর কিছু না থাকুক আমাদের কুয়াঘাটাতো আছে? গত ২০ বছর ধরে শুধু শুনেই গেলাম আগামী ৬ মাসের মধ্যেই পটুয়াখালী-কুয়াঘাটা রাস্তাটি সেইরকম হয়ে যাবে! এবং সেইরকমই থাকল। ৭৯ কিলো পাবলিক বাসে যেতে ৫ ঘন্টাই লাগে এখনও; ২০ বছর আগের সেইরকমই।

তবুও আমরা স্বপ্ন দেখি। যদিও বড় স্বপ্ন দেখতে বড় কলিজা লাগে। আমাদের মত চিকেন হার্টের মানুষের কলিজা আর কতই বা বড়! স্থানীয় স্থানীয় রাজনৈতিক দলগুল, চেম্বার, পটুয়াখালী সমিতি, সিভিল সোসাইটি, গ্রীন পটুয়াখালী সহ সকল সাংস্কৃতিক ও সামাজিক নানাবিধ সংগঠন যে স্বপ্ন দেখতে সাহসই পায়নি, সেটি পেরেছে একজন। কেননা এই একজনই পারে সাহসী স্বপ্ন দেখতে। সেই একজন হলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বললেন পদ্মা সেতু হলে আমরা ঢাকা থেকে কুয়াঘাটা পর্যন্ত রেল লাইন করার চেষ্টা করব। সাবাস শেখ হাসিনা!

দাবী তো অনেক পরের কথা ; ভাবার মত কলিজাই তো আমাদের ছিলনা । আপনি কিন্তু স্বপ্ন দেখালেন। আমরা আনপ্রিভিলাইজড দক্ষিণ বঙ্গবাসী পথের পাচালীর অপুর মতও সৌভাগ্যবান নই জানি। তবুও আপনি প্রধানমন্ত্রী না হোন অন্তত দক্ষিণ বঙ্গবাসীর বোন দূর্গা তো হতে পারেন?